Friday, April 26, 2013

আমাদের সেলাই দিদিমনিরা, তোমরা আমাদের ক্ষমা করে দিও।। :'(

আমাদের সেলাই দিদিমনিরা, তোমরা আমাদের ক্ষমা করে দিও।

আমরা তোমাদের তৈরি করা পোশাক দিয়ে লজ্জা নিবারণ করি, আর তোমাদেরই ধর্ষণ করে সম্ভ্রমহানি করি। সেলাই দিদিমনিরা, তোমরা আমাদের ক্ষমা করে দিও।

তোমাদের পরিশ্রমের টাকায় আমরা ইমারত দাঁড়া করাই, আর সেই ইমারতের টাকা খেয়ে সেটাকে তোমাদেরই ওপর ধ্বসিয়ে দেই। দেশের অর্থনীতি তোমাদের ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে, তোমাদেরকেই আমরা অর্থনৈতিকভাবে চাপা দিয়ে দেই। সেলাই দিদিমনিরা, তোমরা আমাদের ক্ষমা করে দিও।

আমি জানি, ক্ষমতাসীন রাজনৈতিক দলের যে লোকটার অসীম ক্ষুধার কারণে তোমরা আজ মারা গেলে, চাপা পড়লে দেয়ালের নিচে, সেই লোকটার কোনও শাস্তি হবে না। সে টাকার জোরে মনের আনন্দে আবার তোমাদের চাপা দেবে, তোমাদের ইতিহাসকে চাপা দিয়ে দেবে। আমি জানি সেলাই দিদিমনিরা, আমি সবই জানি। তবু বলি, তোমরা আমাদের ক্ষমা করে দিও।

জানো দিদিমনি, ওই ইমারত শুধু তোমাদের ওপরেই ধ্বসেনি, ধ্বসেছে আমাদের ওপরেও। আমরা যে যা পারি, সাহায্য করার চেষ্টা করেছিলাম, রক্ত, চিকিৎসা ইত্যাদি দিয়ে। তারপরেও তোমাদের সবাইকে বাঁচানো সম্ভব হলো না, হবে না। মহান সব শিল্পীরা তাদের ডিএসএলআর ক্যামেরা নিয়ে চলে গেছিলেন তোমাদের ছিন্ন-বিচ্ছিন্ন হাত পায়ের শিল্পসম্মত সব ছবি তোলার জন্য, কিছু সাংবাদিক গেছিলেন আটকে পড়া মানুষের হৃদয়বিদারক দৃশ্য ভিডিও করে জনতাকে খাওয়ানোর জন্য। তোমরা তো সবার লজ্জা নিবারণ করতে দিদিমনিরা, ওদের লজ্জাটা ঠিক কোথায় থাকে, বলতে পারো ?

যুদ্ধের ময়দানে লড়তে লড়তে যারা মারা যায়, তাদের আমরা শহীদ বলি। জীবনযুদ্ধের সেলাই মেশিনের সামনে লড়তে লড়তে যারা মারা যায়, তাদেরকে আমরা কী বলবো ?

একেবারে স্তব্ধ হয়ে গেলাম। আজ যা হলো, এরপর লজ্জা নামের জিনিসটা থাকলে আসলে আমাদের আর কিছু বলাই উচিৎ নয়। শুধু এটুকু বলি, আমরা লজ্জিত। পৃথিবীর শীর্ষ দুর্নীতিবাজ জাতি হিসাবে আমরা লজ্জিত। আমরা পায়ের নখ থেকে মাথার চুল পর্যন্ত লজ্জিত।

সাষ্টাঙ্গে প্রণাম জানাই সকল নিহত পোশাক শ্রমিক, আমাদের সেলাই দিদিমনিদের স্মৃতির প্রতি। শ্রদ্ধা জানাই আজকের দুর্ঘটনায় নিহত প্রতিটি প্রাণের প্রতি।

অনুরোধ করি সেলাই দিদিমনিরা, পুনর্জন্ম বলতে যদি কিছু থাকে, সেই জন্মে তোমরা আবার এসো। এই জাতির যেখানে লজ্জা থাকার কথা সেখানে নেই, আছে শুধু কাপড়ের তলে।

তোমরা আবার ফিরে এসে আমাদের এমন কোনও কাপড় তৈরি করে দিয়ে যেও, যা দিয়ে আমরা আমাদের উলঙ্গ বিবেকের পর্বতসমান লজ্জাটুকু ঢাকতে পারি।।




 

0 comments:

Post a Comment